মাঝি দ্য মাউন্টেন ম্যান – পাহাড় ডিঙ্গান ভালোবাসা

ketan-mehta-manjhi-poster

কিছু ছবি সংজ্ঞায়িত হয় ভালো ছবি হয়ে আর কিছু মন্দ । এর বাইরে যেয়ে কিছু ছবি হয় গুরুত্বপূর্ণ ছবি । মাঝি দ্য মাউন্টেন ম্যান তেমনই এক ছবি । বাস্তবের পৃথিবীতে ক্ষনিকের হতাশায় ভালোবাসা ও অনুপ্রেরণা যখন সহসা মরীচিকা হয়ে উঠে, দশরথ মাঝিরা তখন আরো মূর্ত হয়ে উঠেন ।

তাই তো পর্দার কাহিনীকে ছাপিয়ে বারবার যেন ব্যক্তি দশরথ মাঝি জীবন্ত হয়ে উঠছিলেন । এতে করে গল্প তার রঙ হারায় নি বরং সার্থকতা পেয়েছে । ১৯৬০ সাল । বিহার রাজ্যের সবচেয়ে বিচ্ছিন্ন গ্রাম গেহলর, লোকের মৌলিক চাহিদা যেখানে এক বিদ্রূপ অধিকন্তু মানবতাও যেন বিচ্ছিন্ন । সেই গ্রামের দশরথ মাঝি প্রেমে পড়লেন ফাগুনিয়ার । এমন প্রেম যা তাকে টানা ২২ বছর কেবলমাত্র একটি হাতুড়ি ও শাবল দিয়ে পাহাড় ভাঙার প্রেরণা দিয়ে গেল! এমন প্রেম জগতে সত্যি বিরল ।

গেহলর গ্রামের মানুষদের নিত্যদিনকার চাহিদা মেটাতে পায়ে হেঁটে প্রায় ৩০০ ফুট উঁচু পাহাড় পাড়ি দিয়ে শহরে যেতে হতো । সেই পাহাড় পাড়ি দিতে গিয়েই একদিন প্রাণ যায় ফাগুনিয়ার । শোক সামলাতে না পেরে ৩০০ ফুট উঁচু পাহাড়ের দিকে তাকিয়ে রাগে-ক্ষোভে দশরথ জানালেন ‘যতক্ষণ পর্যন্ত ভাঙবো না ততক্ষণ পর্যন্ত ছাড়বো না’ । লোকে তাকে পাগল ভাবলো । শত প্রতিকূলতা এড়িয়ে কোন পাগল লোকের পক্ষেই তো এমন কাজ সম্ভব । ‘ স্রষ্টার আশায় বসে থেকো না, কে জানে হয়তো স্রষ্টাই আমাদের আশায় বসে আছেন!’ প্রথাগত শিক্ষাহীন একটা মানুষ এত সহজেই এমন গভীর জীবন-দর্শন বলে গেলেন! অনুপ্রেরণার অন্য নাম তো তারই হওয়ার কথা ।

making-of-nawazuddin-as-real-dashrath-manjhi-the-mountain-man

দশরথ মাঝি ২২ বছরের পরিশ্রমে ক্ষোদাই করলেন ৩৬০ ফুট লম্বা, ২৫ ফুট গাঢ় ও ৩০ ফুট প্রশস্ত এক পথের! তাতে ওয়াজিরগঞ্জ থেকে ৮০ কিলোমিটারের পথ কমে দাঁড়ালো ১০ কিলোমিটারে! শহর এখন কাছাকাছি, ফাগুনিয়ার মতো অত দূর পাড়ি দিয়ে চিকিৎসা নিতে কাউকে আর মরতে হয় না । কখনো হাতুড়ি হাতে পাথরে আঘাত করেছেন? আমার যা অভিজ্ঞতা তাতে অন্তত আপনাকে এমন কিছু বলতেই পারি ‘ডোন্ট ট্রাই দিস এট হোম’! আমার সেই তিক্ত অভিজ্ঞতাকে জীবন লক্ষ্য বানিয়ে দশরথ মাঝি মানবতার যে উচ্চতা ছুঁলেন তার কাছে যেন পাহাড়ের উচ্চতাও হার মেনেছে ।

দশরথ মাঝি চরিত্রে নওয়াজউদ্দিন সিদ্দিকীকে দেখা এক অনন্য অভিজ্ঞতা বটে । লোকশূন্য গ্রামে ক্ষিদার জ্বালায় কূপের মধ্যে ঢুকে জিহবা দিয়ে শ্যাওলা চিবানো, পিপাসার্থ গলায় ঘোলাটে পানিতে মুখ দেয়া, চোখে সারল্যময় উচ্ছ্বাস, ফাগুনিয়ার প্রেমে স্মৃতিকাতর, আঞ্চলিক বাচনভঙ্গি, দৃশ্যেভেদে অভিব্যক্তি বা সর্বোপরি তীব্র রোদে হাতুড়ি হাতে পাথর ভাঙ্গা – চরিত্রে শুধু আত্মোৎসর্গ নয়, পর্যবেক্ষণে কী ভীষণ যথার্থ ।

বায়োপিক কাজ বরাবরই কঠিন তবে আমার কাছে মনে হয়েছে পরিচালক প্রত্যেক দৃশ্য শেষ করায় দৃঢ়তা না এনে দ্রুততা অবলম্বন করেছেন এতে করে তিনি গল্পকে সুতোয় বাঁধতে পারেন নি । ভালো লেগেছে গল্পে কোন নাটকীয়তা আনার চেষ্টা করেন নি লেখক বা পরিচালক কেউই, যে গল্প নিজেই এত বিস্ময় সাজিয়ে বসে আছে তাতে আবার কিসের নাটকীয়তা? চলচ্চিত্রে এক সময় নিয়মিত ‘লার্জার দ্যান লাইফ’ ধারায় ছবি তৈরি হতো, এ গল্পে তার প্রয়োজন পড়েনি বস্তুত দশরথ মাঝির জীবন বিন্যাসই তো রক্তমাংসের জীবন থেকে বিস্তীর্ণ ।

পাহাড়জয়ের দিন মাঝির স্বপ্ন চোখে যখন ফাগুনিয়া ধরা দিল মনের মধ্যে তখন যেন অদ্ভুত এক মুক্তির আনন্দ খেলে গেলো । এ মুক্তি অব্যবহিত অন্তর্জালকে ছিন্ন-বিচ্ছিন্ন করে জানান দিল জগতে প্রেম আছে । শরীর নয়, আত্মার কাছকাছি সত্যিই কিছু আছে । নয়তো কোন প্রেরণায় এই অসাধ্য সাধন হলো ।

tumblr_inline_ntiue5cm6x1t5almk_1280

‘যুগ বয়ে গেল তোর স্মৃতির আশ্রয়ে । কতটা ভালোবাসি, এতটা যে কোন পাহাড়ের ক্ষমতা নেই আটকাবে, এতটা যে কোন আকাশে না এ বিস্তৃত হবে, এতটা যে না কারো চিন্তায় এর জায়গা হবে!’

Manjhi – The Mountain Man (2015)
Running time: 149 min ● Release date: 21 August 2015 ● Color: Color ● Country: India ● Language: Hindi ● Genre: Biographical/Romantic ● Producer: Deepa Sahi, Nina Lath Gupta ● Cinematographer: Rajiv Jain ● Editor: Pratik Chitalia ● Music & Background Score: Sandesh Shandilya ● Screenplay: Mahendra Jhakar, Ketan Mehta ● Research Dialogues: Varadwaj Swami, Shahzad Ahmad ● Cast: Nawazuddin Siddiqui, Radhika Apte, Tigmanshu Dhulia, Gaurav Dwivedi ● Director: Ketan Mehta

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s